কুরআনে হরকত ও নুকতার ইতিহাস
কুরআনে হরকত ও নুকতার ইতিহাস
কুরআনে নুকতা
আদিকাল থেকেই আরবদের মধ্যে আরবি বর্ণমালায় নুকতা ব্যবহার করার কোনো রীতি প্রচলিত ছিল না। এমনকি তারা লেখালিখিতেও নুকতা ব্যবহার করত না। এতে করে কুরআন তিলাওয়াতে তাদের কোনো সমস্যা হতো না। এর কারণ হলো- কুরআন কখনো অনুলিপি নির্ভর ছিল না; বরং তা হাফেজে কুরআনদের থেকে শুনে শুনে মুখস্থ করে নিত। এমনকি উসমান (রা.)- এর শাসনকালেও কুরআন ছিল নুকতাবিহীন। তিনি যখন কোনো প্রদেশে কুরআন পাঠাতেন, সাথে একজন হাফেজও পাঠিয়ে দিতেন তা তিলাওয়াত করে শুনিয়ে দেওয়ার জন্য। কিন্তু নুকতা ব্যতীত অনারবদের পড়তে কষ্ট হওয়ায় পরবর্তীকালে নুকতা সংযোজন করা হয়। প্রথম কে কুরআন কারীমে নুকতা সংযোজন করেন- তা নিয়ে মতভেদ রয়েছে। কারও কারও মতে- বিখ্যাত ব্যাকরণবিদ তাবেয়ী, আবুল আসাদ আদ দুয়ালী (র.) এ মহান কাজটি সম্পন্ন করেন এবং তা করেন আলী (রা.) এর সম্মতিতে।
আবার কারও কারও মতে- কুফার শাসনকর্তা যিয়াদ বিন আবু সুফিয়ান আবুল আসাদ দুয়ালীর দ্বারা এ কাজটি সম্পাদিত হয়। কারও কারও মতে, তিনি এ কাজটি আব্দুল মালেক ইবনে মারওয়ানের নির্দেশে সম্পূর্ণ করেন। অন্য একটি বর্ণনায় পাওয়া যায়- হাজ্জাজ বিন ইউসুফ এ কাজটি হাসান বসরি (র.), ইয়াসের ইবনে ইয়ামার এবং নসর ইবনে আসেম লাইসীর দ্বারা সম্পন্ন করিয়েছিলেন।
কুরআনের হরকত
প্রথমদিকে নুকতার মতো কুরআনে হরকতও ছিল না। সর্বপ্রথম কার মাধ্যমে কুরআনে হরকত প্রদান করা হয়- তা নিয়ে রয়েছে মতপার্থক্য। কারও কারও মতে, সর্বপ্রথম আবুল আসাদ আদ দুয়ালীই কুরআনে হরকত প্রদান করেন। কিন্তু তার আবিষ্কৃত হরকতসমূহ এখনকার প্রচলিত হরকতের মতো ছিল না। তার আবিষ্কৃত হরকতে যবরের জন্য ওপরে এক নুকতা এবং যেরের জন্য নিচে এক নুকতা বসিয়ে দেওয়া হতো। পেশের উচ্চারণের জন্য হরফের সামনে এক নুকতা এবং তানবিনের জন্য দুই নুকতা ব্যবহার করা হতো। আর খলিল বিন আহমাদ হামজা এর সাথে তাশদিদের চিহ্ন তৈরি করেন।
এরপর বাগদাদের শাসক হাজ্জাজ বিন ইউসুফ এ কাজটি হাসান বসরী (র.), ইয়াহইয়া বিন ইয়াসার এবং নসর বিন আসেম লাইসীর দ্বারা সম্পন্ন করিয়েছিলেন। হরকতকে সহজবোধ্য করার জন্য ওপরে, নিচে ও পাশে অতিরিক্ত বিন্দু ব্যবহারের পরিবর্তে বর্তমান আকারে হরকত প্রবর্তন করা হয়, যাতে হরফের নুকতা ও হরকতের নুকতার মাঝে মিশ্রণজনিত দ্বন্দ্ব সৃষ্টি না হয়।
History-of-Harakat-and-Nuqta-in-Quran
Nukta in the Quran
From the earliest times, there was no practice among the Arabs of using nuqta in the Arabic alphabet. They did not even use cursive in writing. By doing this, they would not have any problem in reciting the Quran. The reason for this is that the Qur'an was never dependent on copying; Rather, Hafez used to memorize it from the Qur'an. Even during the reign of Uthman (ra) the Quran was without verses. When he sent the Qur'an to a province, he would also send a Hafez to recite it. But as it was difficult for non Arabs to read without Nukta, Nukta was added later. There is disagreement as to who was the first to add nuqta to the Qur'an. According to some - the famous grammarian Tabayi, Abul Asad ad Duali (RA) completed this great work and did so with the consent of Ali (RA).
And according to some - this work was done by Ziyad bin Abu Sufyan Abul Asad Duali, the ruler of Kufa. According to some, he completed this task on the orders of Abdul Malik ibn Marwan. In another narration, Hajjaj bin Yusuf had this work done by Hasan Basri (RA), Yaser Ibn Yamar and Nasr Ibn Asim Laisi.
Harakat in the Quran
In the beginning, there was no harakat in the Quran like nuktah. There is a difference of opinion as to who was the first to give Harakat in the Qur'an. According to some, Abul Asad ad Duali was the first to give Harakat in the Qur'an. But the motions he discovered were not the same as the current motions. In his invented harqat, one point was placed above for Jabar and one below for Jer. One dot was used in front of the letter for accentuation and two dot for tanbin. And Khalil bin Ahmad made the sign of Tashdid with Hamza.
After that, the ruler of Baghdad, Hajjaz bin Yusuf, had this work completed by Hasan Basri (RA), Yahya bin Yasar and Nasr bin Asim Laisi. In order to make hakat easier to understand, hakat is introduced in its current form instead of using additional dots above, below and to the sides, so as not to create a mixing conflict between letter point and harakat point.